হেঁচকি বন্ধ করার ১০টি কৌশল

Related image
http://worldupdate24.com

সারাদিন বিভিন্ন গুরুত্বপূর্ণ কাজ করার সময় অনেকের হেঁচকি চলে আসে। ক্লাসের মাঝে, অফিসে জরুরি মিটিং চলাকালীন, খাওয়ার সময় বা ঘুমের মধ্যেও অনেকের হেঁচকি নিয়ে সমস্যায় পড়তে হয়। ওই মুহুর্তে যা একটা চরম বিব্রতকর, অস্বস্তিকর অবস্থা তৈরি করে। এই রকম পরিস্থিতিতে চট করে হেঁচকি বন্ধ করতে হলে কী করবেন? তাহলে চলুন জেনে নিই, হেঁচকি বন্ধ করার ১০টি কৌশল।

১) হেঁচকি শুরু হলে সঙ্গে ১ চামচ মাখন বা চিনি খেয়ে নিন। হেঁচকি দ্রুত বন্ধ হয়ে যাবে।

২) বেশি করে পানি পান করুন। বিশেষ করে এই সময় ঠান্ডা পানি খেলে হেঁচকির সমস্যায় দ্রুত উপকার পাওয়া যায়।

৩) হেঁচকির সমস্যা শুরু হলে নিশ্বাস নেওয়ার সময় নাক হালকা চাপ দিয়ে চেপে ধরুন। এই পদ্ধতি হেঁচকির সমস্যা কমাতে সাহায্য করবে।

৪) হঠাৎ করে হেঁচকি শুরু হলেই, লম্বা শ্বাস নিয়ে নাক-মুখ বন্ধ রেখে বাতাস ভেতরে বেশ কিছুক্ষণ রাখুন। যতক্ষণ সম্ভব দম ছাড়বেন না। সমস্যা মিটে যাবে।

৫) হেঁচকির সমস্যা শুরু হলে হাতের কাছে কাগজের ব্যাগ বা বড় ঠোঙা থাকলে তার ভেতরে মাথা ঢুকিয়ে নিশ্বাস নিন। কিছু ক্ষণের মধ্যেই হেঁচকি বন্ধ হয়ে যাবে।

৬) লম্বা শ্বাস নিন। এ বার হাঁটুকে বুকের কাছাকাছি এনে দু’ হাত দিয়ে জড়িয়ে ধরুন। কয়েক মিনিট এ ভাবেই থাকুন। এই পদ্ধতিতে হেঁচকি দ্রুত বন্ধ হয়ে যাবে।

৭) হেঁচকি বন্ধ করতে লেবুর রসের সঙ্গে সামান্য আদার কুচিও একসঙ্গে মিশিয়ে খেতে পারেন। এতে কিছু ক্ষণের মধ্যেই সমস্যা মিটে যাবে।

৮) হঠাৎ করে হেঁচকি শুরু হলেই, দুই কানে দুই আঙ্গুল ঢুকিয়ে যত ক্ষণ সম্ভব দম বন্ধ করে থাকুন। দেখবেন হেঁচকি নিমেষেই বন্ধ হয়ে গিয়েছে।

৯) দ্রুত হেঁচকি বন্ধ করার জন্য জিভে এক টুকরো পাতিলেবু রেখে কিছু ক্ষণ চুষুন। এটি হেঁচকি বন্ধ করতে খুবই কার্যকর একটি।

১০) মুখের ভেতরে উপরের অংশটিতে ভাল করে মালিশ করুন। প্রয়োজনে গলার পেছনের অংশে হালকা মালিশ করুন। এই পদ্ধতিতে হেঁচকি দ্রুত বন্ধ হয়ে যাবে।


(Visited 5 times, 1 visits today)

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *